Skip to main content

icc world cup রোহিত শর্মার ১৫টি বড় রেকর্ড

আইসিসি বিশ্বকাপ, ইন্ডিয়া বনাম এসএ: রোহিত শর্মা বিশ্বকাপের প্রথম ম্যাচে ১৫টি বড় রেকর্ড গড়েছেন, দেখুন তালিকা



দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আইসিসি বিশ্বকাপের প্রথম ম্যাচে টিম ইন্ডিয়ার ওপেনার রোহিত শর্মা নাটকীয় ইনিংস খেলে দলকে জয় পাইয়ে দেওয়ার ক্ষেত্রে অস্ত্রের ভূমিকা পালন করেন । ভারতীয় দল টসে জিতে প্রথমে বোলিং করলে 50 ওভারে ৯ 227 স্কোর করে দক্ষিণ আফ্রিকা । এরপর 47.3 ওভারে চার উইকেট হারিয়ে টার্গেট অর্জিত হয় ।

এই ম্যাচে ওপেনার রোহিত শর্মা ১৩টি চার ও দুটি ছক্কায় 144 বল করে 122 রান করেছেন ।

টার্গেটটা তাড়া করে ভারতীয় দল দুর্বল শুরু করে, আর শিখর ধবনের উইকেট হারিয়ে ১৩ রানে অলআউট হয়ে যায় কোহলি 54 স্কোর করে । তখন রোহিত শর্মা চমৎকার এক ইনিংস খেলে এবং গ্রেটার ইনিংসের সময় তাঁর নামে বেশ কিছু রেকর্ড ছিল ।

১. এটি ছিল রোহিত শর্মার ওয়ানডে ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি ।  তিনি সৌরভ গঙ্গোপাধ্যায়কে ২২টি সেঞ্চুরির রেকর্ড ভেঙে সর্বোচ্চ ওয়ানডে শতরান করে তৃতীয় ভারতীয়  ব্যাটসম্যান হন ।  এর আগে বিরাট কোহলি (41) ও সচিন তেন্ডুলকর (49) ।
শতরানের রেকর্ড আছে।

২. রোহিত শর্মা অপরাজিত 122 রানের  ইনিংস কোনো ভারতীয় দ্বারা দ্বিতীয় সবথেকে বড় স্কোর।  এর আগে সচিন তেন্ডুলকর 1996 বিশ্বকাপে জন্য  কেনিয়ার বিরুদ্ধে  127 রানে অপরাজিত ইনিংস খেলেছিলেন ।

৩. 122 রানে অপরাজিত ইনিংস খেলার সময় রোহিত শর্মা ওপেনার হিসেবে 8,000 আন্তর্জাতিক রান পূর্ণ করেছেন ।

৪. আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত 12000 রান পূর্ণ করেছেন । ভারতীয়  ক্রিকেটে 12,000 রান পূর্ণ কারী নবম তম ব্যাটসম্যান তিনি। রোহিত 207 ওয়ানডেতে স্কোর 8132,  94 টি-২০ - ২০ তে 1585 এবং ২৭ টি টেস্টে  2331 রান বানিয়েছেন।

৫. রোহিত শর্মা, নট আউট ১০০ রানের পারি খেলে নবম বার টার্গেটটা তাড়া করে ভারতীয় দলের জয়ি করার মাধ্যমে সচিন তেন্দুলকারের ৮ বারের জয়ী করার রেকর্ড কে ভাঙেন।
এর আগে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলী ১১বার ১০০ রানের পারি খেে টার্গেট  তারা করে ভারতীয় দলকে জিতিয়ে ছেন।

৬, রান তাড়া করতে নেমে রোহিত ওয়ানডেতে ১১তম সেঞ্চুরি করেন । রান-দৌড়তেই ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড গড়লেন বিরাট । বিরাট এখন পর্যন্ত মোট ২৫টি সেঞ্চুরি করেছেন, রান তাড়া করে নিচ্ছেন । ১৭ শতক নিয়ে এই মামলায় দ্বিতীয় স্থানে রয়েছেন সচিন ।

৭. রোহিত শর্মা টানা দুই ছক্কা মারেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে এবং আন্তর্জাতিক ক্রিকেটে 354-টি ছক্কা পূর্ণ করেন  । এর সাথেই রোহিত শর্মাক্রিকেটের তিনটি  ফরম্যাটে সবচেয়ে বেশি ছক্কা মারার লিস্টে  সনৎ জয়সুরিয়া (352) কেউ পিছনে ফেলে দেন। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার মালিক ক্রিস গেইল (520) টি।

৮. রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে আফ্রিকার বিরুদ্ধে প্রথম 4 মারার সাথে সাথেই 700-চার  মারার রেকর্ড পূর্ণ করেন। এই ম্যাচে তিনি ১৩টি চার চার মারেম এখন 122 রান সংগ্রহ করেন ।

৯. রোহিত এই শতকের সঙ্গে তাল মিলিয়ে ভারত এখন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে ।রহিতের এই শতরান বিশ্বকাপে ভারতীয় খেলোয়াড়দের  তরফ থেকে ২৬তম শতরান যা অস্ট্রেলিয়ান দলের এই ফরমেটে  শতরানের  সমান । বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরি  ভারত ও অস্ট্রেলিয়ার নামেই আছে।

১০. ক্রিকেট বিশ্বকাপে এটি রোহিত শর্মার এটি দ্বিতীয় সেঞ্চুরি । এর আগে রোহিত শর্মা বাংলাদেশের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে 137 রান করেছিলেন, যা ক্রিকেট বিশ্বকাপ 2015 তে  । মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে তিনি যে ইনিংস খেলেছিলেন,  বিশ্বকাপের ইতিহাসে এটি তাঁর প্রথম সেঞ্চুরি ।

১১. দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শতক  করার ক্ষেত্রে রোহিত যৌথভাবে তৃতীয় । দক্ষিণ আফ্রিকা দলের বিরুদ্ধে তাঁর তৃতীয় সেঞ্চুরি । শিখর ধাওয়ান ও সৌরভ গঙ্গোপাধ্যায়ও তিনটি সেঞ্চুরি করেন । এ ক্ষেত্রে  সচিন (৫) ও বিরাট (৪)-এর নাম এগিয়ে এগিয়ে আছে।

১২.  বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ভারতীয়  হিসাবে সেঞ্চুরি করেছেন  রোহিত শর্মার।

Comments

Popular posts from this blog

খোরমা খেজুরের খাওয়ার গুণ ও উপকার

খোরমা খেজুর ইরান,ইরাক সৌদি আরব এবং পাকিস্তানে হয়ে থাকে। খোরমা খেজুর পষ্টিকর ও যৌনশক্তি বর্দ্ধক। খোরমা খেজুরে রয়েছে প্রচুর ক্যালোরি ও  খাদ্যগুণ যেমন - ভিটামিন-বি,-সি, আয়রন এবং প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন-কে। ★★★ খেজুর সেবনে যৌবন বা তারুণ্য ধরে রাখে এবং যৌন উত্তেজনা বৃদ্ধি ও ঘনত্ব বাড়ায়। ইউনানি শাস্ত্রে অধিকাংশ শক্তিবর্ধক হালুয়া তৈরিতে খোরমা খেজুরের ব্যবহার অনস্বীকার্য। ★★★ খেজুর হৃদপিণ্ডকে সুস্থ্য সবল রাখে এবং রক্তচাপের জন্য খুবই উপকারী। খেজুরে থাকা উচ্চ মাত্রার ভিটামিন-বি’ নার্ভকে শান্ত করে রক্তচাপ কমাতে সহায়তা করে৷ এটি ভালো ঘুম হতে সহায়তা করে৷ ★★★ খেজুর শারীরিক শক্তি যোগাতে বিশেষ ভূমিকা রাখে। শুকনো খেজুরের শতকরা ৮০ ভাগই চিনি যা সরাসরি রক্তে চলে যায়, তাই শুকনো খেজুরকে মরুভূমির গ্লুকোজ বলা হয়ে থাকে৷ ★★★ খেজুরে আছে অ্যামিনো অ্যাসিড ও ট্রিপটোফেন, যেটি সিরোটোনিন হরমোন তৈরিতে খুবই গুরুত্বপূর্ণ যা মনে আনন্দের অনুভূতি ছড়িয়ে দিয়ে মনকে সতেজ রাখে। ★★★ খেজুর রুচি বাড়াতে খেজুরের কোন তুলনা হয় না। অনেক শিশুরা তেমন একটা খেত

অভিযুক্ত ধর্ষকদের বেছে-বেছে খুন করতেন বাংলাদেশের সিরিয়াল কিলার ‘হারকিউলিস’

 রাস্তার ধারে পড়ে আছে একটি মৃতদেহ। মাথায় গুলি করে হত্যা করা হয়েছে তাকে। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কিন্তু আশ্চর্যের বিষয় হল, মৃতদেহের গলার সুতো দিয়ে বাঁধা একটি চিরকুট। আর তাতে লেখা, “আমি পিরজপুর ভাণ্ডারিয়ার মাদ্রাসা ছাত্রীর ধর্ষক রাকিব। ধর্ষকের পরিণতি এটাই। ধর্ষকরা সাবধান।” নিচে নাম লেখা, ‘হারকিউলিস’।  কী ভাবছেন? কোনো পাল্প ফিকশনের পাতা থেকে তুলে আনা কোনো কাহিনি এটা? না একদমই তা নয়। এই গল্পের মতো ঘটনাই ঘটেছে বছর দেড়েক আগে। বাংলাদেশে ঝালাকাঠি জেলায় সত্যিই খুঁজে পাওয়া গিয়েছিল এমন একটি দেহ। একটা নয়, দুসপ্তাহের মধ্যে তিনটি এমন মৃতদেহের সন্ধান পেয়েছিল পুলিশ। আর প্রতি ক্ষেত্রেই মৃতব্যক্তি ধর্ষণের দায়ে অভিযুক্ত। ২০১৯ সালে ১৪ জানুয়ারি রাজধানী ঢাকা শহরের এক মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণ করে হত্যা করা হয়। ঘটনায় মূল অভিযুক্তদের একজন রাকিব। সে ঢাকার একটি আইন-কলেজের ছাত্র ছিল। কিন্তু ঘটনার পর থেকেই পুলিশ আর তার সন্ধান পায়নি। অন্যজনের নাম সজল। কিন্তু ২২ জানুয়ারি হঠাৎ আর সজলের কোনো হদিশ পাওয়া যায় না। ২৪ জানুয়ারি সকালে সজলের মৃতদেহ পাওয়া যায় রাস্তার ধারে। একইভাবে মাথায় গুলি করে হত্যা করা হয়েছে তাকে। আর গ

১২ বছর ধরে জমানো ৩৫ কেজি কয়েন দিয়ে মাকে ফ্রিজ কিনে দিল যুবক

এক, দুই, পাঁচ ও দশ টাকার কয়েন জমানো শুরু হয়েছিল ১২ বছর আগে। ১৭ বছরের যুবক রাম সিং চেয়েছিল, জন্মদিনে মাকে একখানা বড়সড় রেফ্রিজেরেটর উপহার দেবে। যেমন ভাবনা তেমন কাজ। ১২ বছর ধরে সে টাকা জমাচ্ছে। ২০০৭ সাল থেকে আজ পর্যন্ত রাম সিং জমিয়েছে ৩৫ কেজি কয়েন। আর সেই ৩৫ কেজি কয়েন নিয়ে রাম সিং সোজা হাজির হয় রেফ্রেজেরেটর-এর দোকানে। আর সেদিনই রাম সিং খবরের কাগজে বিজ্ঞাপন দেখেন, একটি সংস্থার রেফ্রিজেরটরে ছাড় দেওয়া হচ্ছে। তাই আর দেরি করেনি রাম সিং। সোজা হাজির হয় দোকানে। ১৩ হাজার পাঁচশো টাকা নিয়ে শোরুমে হাজির হন রাম সিং। কিন্তু পুরো টাকাটাই শোরুম মালিককে তিনি দেন কয়েনে। প্রথমে শোরুম মালিক ব্যাপারটা বুঝতে পারেননি। পরে তিনি রাম সিংয়ের সঙ্গে কথা বলে ঘটনাটা জানতে পারেন। ২০০৭ সালে রাম সিংয়ের বয়স ছিল পাঁচ বছর। সেই সময় থেকে মায়ের জন্মদিনে উপহার দেওয়ার জন্য অল্প অল্প করে টাকা জমাতে শুরু করে রাম সিং। এভাবেই প্রায় ১২ বছর ধরে প্রতিদিন অল্প অল্প করে কয়েন জমাতে থাকে সে। ১২ বছর পর মোট কয়েনের ওজন গিয়ে দাঁড়ায় ৩৫ কেজিতে। তার পরেই ফ্রিজ কেনার সিদ্ধান্ত নিয়ে ফেলে রাম সিং। মায়ের জন্মদিনেই সমস্ত কয়েন নিয়ে