Skip to main content

নরমপন্থী ও চরমপন্থী বিভাজন সম্পর্কে রবীন্দ্রনাথের মতামত

নরমপন্থী ও চরমপন্থী বিভাজন সম্পর্কে রবীন্দ্রনাথ কি বলে ছিলেন? কেন এই ভাগ,কাদের দোষ!




রবীন্দ্রনাথ ঠাকুর কংগ্রেসের বিভাজন সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেছেন-


কংগ্রেসে একটি উপদ্রব ঘটবে এ আশঙ্কা সকলের মনে জেগেছিল কিন্তু প্রতিকারের ব্যবস্থা কোন দলই করেন নি কেবল নিজেদের বৃদ্ধির চেষ্টা করেছিল আসলে উপদ্রব যাতে আরও জোরালো হয়।

দেশের জন্য যে যোগ্য হয় তার বক্তৃতার বিষয়টি কেমন হবে তা যেমন একটি দল ঠিক করে, এবং সেই দলে যারা প্রধান থাকেন তারা সেই কার্য রূপায়ন করে শুধু নিষ্কৃতি পেতে পারেন না। বিচক্ষণতার সাথে কাজ করে দায়িত্ব নেওয়া উচিত প্রত্যেকেরই। যেকোনো কারণে কাজটি পন্ড হলে তা থেকে কেউই নিষ্কৃতি পেতে পারে না শুধুমাত্র গাল দিয়ে। বারুদেরভান্ডারে দেশলাই দিয়ে আগুন জ্বালালে অগ্নি কান্ড ঘটবে এতে সন্দেহ নেই। এই রকম হলে কর্তৃপক্ষ বারুদ বা দেশলাই দাড় করাতে পারে না, কিন্তু সবাইকে কাঠগড়ায় দাঁড় করানো জগতে এই ছবি সর্বত্র দেখা যায়, মনিপুরী হত্যাকাণ্ডে দোষীদের শাস্তি দিতে তারা ধর্মকে তৃপ্ত করেছিল এবং আজ বাংলাদেশের যে বিচিত্র রকমের উৎপাত বেড়েছে সেজন্য বাঙালি বন্ধন পীড়া সহ্য করতে হচ্ছে ওদিকে কার্জন আর মার্লির জয়ধ্বনীর বিরাম নেই।

বস্তুত বারুদ ও দেশলাই কে যারা সত্য বলে জানে ও স্বীকার করে তারা এই দুটোর সংঘাতকে ঠেকাবার জন্য সর্বপ্রকার উপায় উদ্ভাবন করে থাকে। দোষ বা রাগ যারই হোক সেকথা নিয়ে গরম না হয়ে হাতের কাজটা কি রকম করলে সিদ্ধ হবে এই ব্যবস্থা করার জন্য তারা তৎপর হয়।

এবারকার যারা কংগ্রেসের অধ্যক্ষ ছিল তারা অপ্রিয় সত্য সত্যকে স্বীকার করবে না বলে ঘর থেকেই পন করে এসেছিল। স্বীকার করলে তাকে খাতির করা হয় এই তাদের আশঙ্কা ছিল, চরমপন্থী বলে একটা দল যে কারণেই হোক দেশে জেগে উঠেছিল একথা নিয়ে আক্ষেপ করতে পারে কিন্তু একে অস্বীকার করতে পারো না কেউ এর ক্ষমতা  কতটা তা তোমাকে বুঝে চলতে হবে কিন্তু যখন স্বয়ং সভাপতি মহাশয় নিজের মন্তব্য এই দলের প্রতি কটাক্ষ করেছিলেন, তখন তিনি নিজেই বিরক্তি প্রকাশ বক্তব্য বলে মনে করেছেন এবং অবস্থা বিচার করে মার বাঁচিয়ে কংগ্রেসের জাহাজকে কূলে পৌঁছে দেওয়া সে সম্বন্ধে তার চিন্তা ছিল না। এটা যে ওকালতি না বিরুদ্ধে পক্ষ কে কথার প্যাচে ফেলে দেওয়া যে বৃহৎ কাজের পরিণাম নয় দেশের সকল মতের লোকের টেনে এনে সকলের শক্তিকে দেশের মঙ্গল সাধনের নিয়োজিত করা এবং উৎসাহিত করা যে এর সবচেয়ে বড় উদ্দেশ্য তা সাময়িক উত্তেজনা তিনি মনে রাখেননি। তিনি এমন ভাবে কংগ্রেসের হালের কাছে দাঁড়িয়ে ছিলেন যেন চরমপন্থী দলটা জলের একটা ঢেউ মাত্র পাহাড় নয় যেন শুধু প্রবল বাক্যালাপে পাল উড়িয়ে ওটাকে নিয়ে চলে যাওয়া যাবে।

আবার চরমপন্থীরা এমন ভাবে কোমর বেঁধে এসেছিল কংগ্রেসের রণক্ষেত্রের মধ্যে যেন যে মধ্যমপন্থী না এতদিন ধরে কংগ্রেস চালনা করে আসছিল তারা এমন একটা বাধা যাহাকে ঠেলে অভিভূত করে চলে যাবে। এতে যা হয় হোক, এবং এটা এখনই করতে হবে এইবার এই ধ্বজা উড়িয়ে না গেলেই নয় দেশের মধ্যে এবং কংগ্রেসের সভায় মধ্যমপন্থী রা স্থানীয় যে কি অসম্পূর্ণভাবে এবং বিরোধী তার সাথে শিকার না করার জন্য মনের মধ্যে এক প্রচন্ড আগ্রহ হয়েছিল।

এইযেল লুব্ধতা এই যে অন্ধ নির্বন্ধ এটা যদি দলবর্তি সাধারণ লোকের মধ্যে বদ্ধ থাকে তাহলে সেটাকে মার্জনীয় বলা চলে। কিন্তু যারা দলের কতৃপদে আছেন তারাও যদি না বুঝে কোথায় রাশ টানতে হবে সেটা না ভেবে এগিয়ে যাওয়াই সহজলভ্য মনে করে তাহলে তো আর যথার্থ অনিবার্য ঘটবে। তবে এটাই বলতে হবে সংসার যারা বড় জিনিসকে গড়ে তুলতে পারেন যারা কার্যসিদ্ধি লক্ষ্যকে কোনমতেই ভুলতে পারে না তারা তারা মহান, কিন্তু এরা সে দলের লোক না। এরা কবির লড়াই এর মত উপস্থিত বাহবা কুড়ানোর জন্যই এসে থাকে দায়িত্ব দৃষ্টিকে অবিচল স্থিরতার সাথে সুদুরপ্রসারী করতে পারে না।

বিরুদ্ধ পক্ষের সত্তাকে যথেষ্ট সত্য বলে স্বীকার না করার চেষ্টায় এবার কংগ্রেসকে  ভেঙে টুকরো টুকরো করে দিয়েছে। এক গাড়ির ইঞ্জিন যদি সামনের গাড়ির ইঞ্জিন কে একেবারে নেই বলে বা ঠেকা ঠেকি হলে ও  তখনও পরস্পরকে অস্বীকার করে যদি গতি বাড়িয়ে দেওয়ায় নিজের রাস্থা তৈরীর উপায় বলে মনে করে, তবে একটা ভেঙে যাওয়ার ব্যাপার না ঘটে থাকতে পারে না। এ অবস্থায় চালক যারা তাদের প্রশংসা পত্র দেওয়া যায় না।

মধ্যমপন্থী ও চরমপন্থী এই উভয় দলই কংগ্রেসের অধিকার করাকেই যদি দেশের কাজ করা বলে একান্ত ভাবে না মনে করত, যদি দেশের সত্তিকারের কর্ম ক্ষেত্রে এরা প্রতিষ্ঠা লাভ করে থাকত। দেশের শিক্ষা স্বাস্থ্য অর্থের অভাব মোচন করার জন্য যদি এরা নিজের শক্তিকে নানা পথে অহরহ একাগ্র মনে নিয়োজিত করতো সত্যকারের সাধনা ও সিদ্ধি কাকে বলে তার সাধ যদি পেতে এবং দেশের জনসাধারণের সঙ্গে কায়মনোবাক্যে নিজচোখে  দেশের প্রাণ কে শক্তিশালী ও প্রত্যক্ষভাবে উপলব্ধি করতে তাহলে কংগ্রেসের সভাপতি পদ নেওয়ার চেষ্টা এবং উন্নত হয়ে উঠত না। দেশের মধ্যে হার হতো না, বারবার প্রত্যেকের অশান্ত চেষ্টায় হৃদয়ের মধ্যে দিয়ে পথ করে পথ করে নেওয়া এবং সেই পথে রম্যস্থান সভাপতির আসন না এমনকি তার পান্থশালা ও নয় এটাও মাথায় রাখা দরকার ছিল।

আর যদি মনে করা হয় কংগ্রেসের কর্তৃত্ব লাভ বিদেশি তো সাধনের একটা চরিতার্থতা তবে কি এত বড় একটা সম্পাদকের এমন অধৈর্য ও প্রমত্ততার সহিত কাড়াকাড়ি করা উচিত ছিল? এর ফলে যাকে চাই তাকে কি অপমান করা হয় না।

কাজির বিচার এর কথা মনে আছে!  দুই স্ত্রী লোক যখন একটি ছেলেকে নিজের ছেলে বলে কাজ এর কাছে নালিশ করতে গিয়েছিল তখন কাজী বলেছিলেন ছেলেটাকে দুটি ভাগে ভাগ করে দুজনকে দিয়ে দাও। এ কথা শুনে প্রকৃত মা বলে উঠল ছেলে আমি চাইনা অপরকে দেওয়া হোক যে যথার্থ মা সে ছেলেকে নষ্ট করার চেয়ে নিজের দল ত্যাগ করা এবং মোকদ্দমায় হার মানা অনায়াসে স্বীকার করে নেওয়া কে যথাযথ মনে করবে।

এবারকার কাজির বিচার একই দেখা গেল দুই দিকের একই জেদ যে বরং কংগ্রেসকে যেমন সত্য ও তেমন বড় করে মনে করেন না ইহা যে এক ধর্মী পদার্থ বিচ্ছিন্ন হতে পারে, এবং ইহা দুর্বল হয়ে যায় তা কেউ নিজের প্রাণ এর মধ্যে তেমন করে অনুভব করেননি। তার কারণ কি এই নয় এই জিনিসটাকে বিশ বছর তা দিয়ে ও ইহার মধ্যে প্রাণ পদার্থের পরিচয় পাওয়া যায় নাই সেইজন্য ইহা আমাদের দেশকে এক ধৈর্য দীক্ষিত করেন এই আমাদের পরেও এজন্য কংগ্রেসের দাবি অত্যন্ত দুর্বল ইহা অতি অল্প ও যেটুকু আমাদের কাছে চায় তাও পূর্ণমাত্রায় পায় না। আমাদের অর্থ সমার্থক অবসরের উদ্বৃত্ত এবং অতি অকিঞ্চিৎকর পরিমাণেই কংগ্রেসের জন্য রাখে এবং যারা রাখেন সেই কয়েকজনের সংখ্যা এই বিশাল ভারতের জনসংখ্যার মধ্যে অতি ক্ষুদ্র সামান্য।

এই প্রসঙ্গে আমাদের নিবেদন এই যে কংগ্রেস কি সত্য করে তুলতে গেলে কংগ্রেসের মঞ্চে বসেই তা করা যায় না দেশের ভিতরে সত্য  কাজে প্রবৃত্ত হতে হয়সমস্ত দেশের লোক কে গ্রামে গ্রামে ঘরে ঘরে গিয়ে সত্য মন্ত্রে দীক্ষিত করে তুলতে সচেষ্ট হতে হয় তবেই সমস্ত দেশের যোগে ওই কংগ্রেস সত্য হয়ে উঠবে সেই দিকে চেয়ে শ্রেণি যুক্ত করলে চেষ্টা সার্থক হবে কংগ্রেসকে দিনে দিনে বসে বসে দেশের ভিতর দিয়ে সত্য অনুধাবন করতে হবে এবং সত্য কে সমৃদ্ধ করে তুলতে হবে এই চেষ্টায় কোন এক পৃথিবী থেকে হোক না কেন তাকে এ বছর বছর কোনরকমে তখন করে বসবো এই চেষ্টা এমন চেষ্টা করা উচিত নয় যার জন্য দুই ভাইয়ের লড়াই করে কিষ্কিন্ধা অভিনয় করা যেতে পারে।

আমাদের পুরানে একটি যোগ্যভঙ্গের ইতিহাস আছে দক্ষ যখন তার যজ্ঞের সতী অর্থাৎ সত্যকে অস্বীকার করে মঙ্গলকে অপমানিত করেছিল তখন প্রচন্ড উপদ্রব শুরু হয়েছিল তার মন ছবি নষ্ট হয়েছিল কেবল নিজের দক্ষতা এর প্রতি অন্ধ অভিমান বসত জগতের যে সত্য এবং সে ক্ষেত্রে সত্যকে এবং শিবকে স্বীকার করা অনাবশ্যক মনে করেছে সেই কালি এবং সেই খানে কে বলছে কর্মকণ্ড হয়ে আছে তা নয় অনর্থ ঘটেছে ক্ষমতাশালী সকালের জন্য নির্জীব করে ফেলতে পারে কিন্তু রুদ্রকে কখনই ঠকাতে পারে না ইংরেজ বুঝেছে বলে আমরা অভিযোগ এনেছি কিন্তু আমরা নি যদি ভুল করি এবং বল কলাকৌশল কি সত্য অবলম্বন গান করি সত্যি যদি অপমানিত করি তবে জাগ্রত করে তুলবো তাতে সন্দেহ মাত্র নি সত্য যদি আমরা রক্ষা করি ও মঙ্গল কে বিশ্বাস করি তবে ধৈর্য ও শান্তি উদারতা আমাদের পক্ষে সহজ হবে তবে আমরা অসহিষ্ণুতা এবং পরাজয়ে হতাশ হবো না বুদ্ধির পার্থক্য ওকে সহ্য করব এবং স্বাধীনতা অধিকার লাভ করা তখনই সম্ভব হবে।

যজ্ঞভঙ্গ


©উড়োচিঠি মিডিয়া 
Copyright

Comments

Popular posts from this blog

খোরমা খেজুরের খাওয়ার গুণ ও উপকার

খোরমা খেজুর ইরান,ইরাক সৌদি আরব এবং পাকিস্তানে হয়ে থাকে। খোরমা খেজুর পষ্টিকর ও যৌনশক্তি বর্দ্ধক। খোরমা খেজুরে রয়েছে প্রচুর ক্যালোরি ও  খাদ্যগুণ যেমন - ভিটামিন-বি,-সি, আয়রন এবং প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন-কে। ★★★ খেজুর সেবনে যৌবন বা তারুণ্য ধরে রাখে এবং যৌন উত্তেজনা বৃদ্ধি ও ঘনত্ব বাড়ায়। ইউনানি শাস্ত্রে অধিকাংশ শক্তিবর্ধক হালুয়া তৈরিতে খোরমা খেজুরের ব্যবহার অনস্বীকার্য। ★★★ খেজুর হৃদপিণ্ডকে সুস্থ্য সবল রাখে এবং রক্তচাপের জন্য খুবই উপকারী। খেজুরে থাকা উচ্চ মাত্রার ভিটামিন-বি’ নার্ভকে শান্ত করে রক্তচাপ কমাতে সহায়তা করে৷ এটি ভালো ঘুম হতে সহায়তা করে৷ ★★★ খেজুর শারীরিক শক্তি যোগাতে বিশেষ ভূমিকা রাখে। শুকনো খেজুরের শতকরা ৮০ ভাগই চিনি যা সরাসরি রক্তে চলে যায়, তাই শুকনো খেজুরকে মরুভূমির গ্লুকোজ বলা হয়ে থাকে৷ ★★★ খেজুরে আছে অ্যামিনো অ্যাসিড ও ট্রিপটোফেন, যেটি সিরোটোনিন হরমোন তৈরিতে খুবই গুরুত্বপূর্ণ যা মনে আনন্দের অনুভূতি ছড়িয়ে দিয়ে মনকে সতেজ রাখে। ★★★ খেজুর রুচি বাড়াতে খেজুরের কোন তুলনা হয় না। অনেক শিশুরা তেমন একটা খেত

অভিযুক্ত ধর্ষকদের বেছে-বেছে খুন করতেন বাংলাদেশের সিরিয়াল কিলার ‘হারকিউলিস’

 রাস্তার ধারে পড়ে আছে একটি মৃতদেহ। মাথায় গুলি করে হত্যা করা হয়েছে তাকে। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কিন্তু আশ্চর্যের বিষয় হল, মৃতদেহের গলার সুতো দিয়ে বাঁধা একটি চিরকুট। আর তাতে লেখা, “আমি পিরজপুর ভাণ্ডারিয়ার মাদ্রাসা ছাত্রীর ধর্ষক রাকিব। ধর্ষকের পরিণতি এটাই। ধর্ষকরা সাবধান।” নিচে নাম লেখা, ‘হারকিউলিস’।  কী ভাবছেন? কোনো পাল্প ফিকশনের পাতা থেকে তুলে আনা কোনো কাহিনি এটা? না একদমই তা নয়। এই গল্পের মতো ঘটনাই ঘটেছে বছর দেড়েক আগে। বাংলাদেশে ঝালাকাঠি জেলায় সত্যিই খুঁজে পাওয়া গিয়েছিল এমন একটি দেহ। একটা নয়, দুসপ্তাহের মধ্যে তিনটি এমন মৃতদেহের সন্ধান পেয়েছিল পুলিশ। আর প্রতি ক্ষেত্রেই মৃতব্যক্তি ধর্ষণের দায়ে অভিযুক্ত। ২০১৯ সালে ১৪ জানুয়ারি রাজধানী ঢাকা শহরের এক মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণ করে হত্যা করা হয়। ঘটনায় মূল অভিযুক্তদের একজন রাকিব। সে ঢাকার একটি আইন-কলেজের ছাত্র ছিল। কিন্তু ঘটনার পর থেকেই পুলিশ আর তার সন্ধান পায়নি। অন্যজনের নাম সজল। কিন্তু ২২ জানুয়ারি হঠাৎ আর সজলের কোনো হদিশ পাওয়া যায় না। ২৪ জানুয়ারি সকালে সজলের মৃতদেহ পাওয়া যায় রাস্তার ধারে। একইভাবে মাথায় গুলি করে হত্যা করা হয়েছে তাকে। আর গ

১২ বছর ধরে জমানো ৩৫ কেজি কয়েন দিয়ে মাকে ফ্রিজ কিনে দিল যুবক

এক, দুই, পাঁচ ও দশ টাকার কয়েন জমানো শুরু হয়েছিল ১২ বছর আগে। ১৭ বছরের যুবক রাম সিং চেয়েছিল, জন্মদিনে মাকে একখানা বড়সড় রেফ্রিজেরেটর উপহার দেবে। যেমন ভাবনা তেমন কাজ। ১২ বছর ধরে সে টাকা জমাচ্ছে। ২০০৭ সাল থেকে আজ পর্যন্ত রাম সিং জমিয়েছে ৩৫ কেজি কয়েন। আর সেই ৩৫ কেজি কয়েন নিয়ে রাম সিং সোজা হাজির হয় রেফ্রেজেরেটর-এর দোকানে। আর সেদিনই রাম সিং খবরের কাগজে বিজ্ঞাপন দেখেন, একটি সংস্থার রেফ্রিজেরটরে ছাড় দেওয়া হচ্ছে। তাই আর দেরি করেনি রাম সিং। সোজা হাজির হয় দোকানে। ১৩ হাজার পাঁচশো টাকা নিয়ে শোরুমে হাজির হন রাম সিং। কিন্তু পুরো টাকাটাই শোরুম মালিককে তিনি দেন কয়েনে। প্রথমে শোরুম মালিক ব্যাপারটা বুঝতে পারেননি। পরে তিনি রাম সিংয়ের সঙ্গে কথা বলে ঘটনাটা জানতে পারেন। ২০০৭ সালে রাম সিংয়ের বয়স ছিল পাঁচ বছর। সেই সময় থেকে মায়ের জন্মদিনে উপহার দেওয়ার জন্য অল্প অল্প করে টাকা জমাতে শুরু করে রাম সিং। এভাবেই প্রায় ১২ বছর ধরে প্রতিদিন অল্প অল্প করে কয়েন জমাতে থাকে সে। ১২ বছর পর মোট কয়েনের ওজন গিয়ে দাঁড়ায় ৩৫ কেজিতে। তার পরেই ফ্রিজ কেনার সিদ্ধান্ত নিয়ে ফেলে রাম সিং। মায়ের জন্মদিনেই সমস্ত কয়েন নিয়ে